নোবেল পুরস্কার ২০২৪ বিজয়ীদের তালিকা | List of Nobel Prize 2024 Winners

নোবেল পুরস্কার নানান ক্ষেত্রে অসামান্য স্বীকৃতি অর্জনের বার্ষিক উপস্থাপিত মর্যাদাপূর্ণ আন্তর্জাতিক পুরস্কার গুলির মধ‍্যে একটি। এটি আলফ্রেড নোবেলের নাম অনুসারে প্রতিষ্ঠিত হয়েছিল। 1896 সালে আলফ্রেড নোবেলের মৃত‍্যুর 5 বছর পর 1901 সালে প্রথম নোবেল পুরস্কার দেওয়া হয়েছিল। সম্প্রতি 2024 নোবেল পুরস্কার তালিকা প্রকাশিত হয়েছে। আজকের এই পর্বটিতে নোবেল পুরস্কার ২০২৪ বিজয়ীদের তালিকা সম্পর্কে জানতে পারবেন।

সম্প্রতি নোবেল পুরস্কার ২০২৪ বিজয়ীদের তালিকা প্রকাশিত হয়েছে। এবছরের নোবেল বিজয়ীরা বিভিন্ন ক্ষেত্র এবং শৃঙ্খলার প্রতিনিধিত্ব করে। ২০২৪ সালে ফিজিওলজি ও মেডিসিনে নোবেল পুরস্কার ঘোষণা করা হয়েছে ৭ই অক্টোবর। 1901 সাল থেকে বিভিন্ন ব‍্যক্তি ও সংস্থাকে নোবেল পুরস্কার প্রদান করা হয়ে আসছে, যাদের অসামান্য অবদান মানবতাকে এগিয়ে নিয়ে গেছে।

নোবেল পুরস্কার ২০২৪

সময়ক্ষন :

চিকিৎসা বিজ্ঞান (Physiology of Medicine) : ৭ ই অক্টোবর সোমবার সুইডেনের স্টকহোম দ্বারা চিকিৎসাশাস্ত্রে নোবেল পুরস্কার প্রদান করা হয়।

পদার্থবিজ্ঞান (Physics) : ৮ ই অক্টোবর মঙ্গলবার পদার্থবিজ্ঞানে নোবেল পুরস্কার প্রদান করা হয় রয়‍্যাল সুইডিস অ্যাকাডেমি অফ সায়েন্স এর পক্ষ থেকে।

রসায়ন (Chemistry) : **

সাহিত্য (Literature) : **

শান্তি (Peace) : **

অর্থনীতি (Economie) : **

নোবেল পুরস্কার ২০২৪ বিজয়ীদের তালিকা :

ফিজিওলজি বা মেডিসিনে নোবেল পুরস্কার ২০২৪ : ২০২৪ সালে চিকিৎসাবিজ্ঞানে নোবেল পেয়েছেন ভিক্টর অ্যামব্রোস এবং গ‍্যারি রুভকুন। মাইক্রোআরএনএ আবিস্কার এবং জিন নিয়ন্ত্রণে
গুরুত্বপূর্ণ ভূমিকা পালনের জন‍্য ২০২৪ নোবেল পুরস্কার পেয়েছেন।

পদার্থবিদ্যা নোবেল পুরস্কার ২০২৪ : ২০২৪ সালে পদার্থবিজ্ঞানে নোবেল পেয়েছেন জন হপফিল্ড এবং জিওফ্রে হিন্টন। কৃত্রিম নিউরাল নেটওয়ার্কের সাহায্যে মেশিন লার্নিং সক্ষম করে এমন মৌলিক আবিষ্কার এবং উদ্ভাবনের জন‍্য।

রসায়ন বিদ্যায় নোবেল পুরস্কার ২০২৪ : ***

সাহিত্য নোবেল পুরস্কার ২০২৪ : ***

শান্তিতে নোবেল পুরস্কার ২০২৪ : ***

অর্থনীতিতে নোবেল পুরস্কার ২০২৪ : ***

আরও পড়ুন : প‍্যারিস অলিম্পিক ২০২৪ প্রশ্ন উত্তর
Categories CA

Leave a Comment